শুক্রবার, ০৭ মে ২০২১, ০৯:১১ অপরাহ্ন
শিরোনাম :
রাজধানীতে ছিন্নমূল মানুষের দারপ্রান্তে বিডি সমাচার ফাউন্ডেশন সুন্দরগঞ্জে ছাত্রলীগ নেতা রতনের নিজ অর্থায়নে বিভিন্ন মাদ্রাসায় কুরআন শরীফ বিতরণ ভূমিদস্যু তাহেরের সন্ত্রাসী হামলায় চমেক হাসপাতালের বেডে কাতরাচ্ছে এক অসহায়। রতন সরকারকে অবাঞ্ছিত করার এখতিয়ার রংপুর প্রেসক্লাবের নেই: বিএমএসএফ উল্লাপাড়ায় অনশনরত প্রেমিকার বিয়ে না হলে আত্মহত্যার হুমকি! জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্ম শত বার্ষিকী উদযাপন উপলক্ষে ১৭ নং ওয়ার্ড আওয়ামী যুব লীগ এর প্রস্তুতিমুলক মতবিনিময় সভা অনুষ্ঠিত। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্ম শত বার্ষিকী উদযাপন উপলক্ষে ১৭ নং ওয়ার্ড আওয়ামী যুব লীগ এর প্রস্তুতিমুলক মতবিনিময় সভা অনুষ্ঠিত। নড়াইলের জেলা তুলারামপুর সেতুতে ধস, বড় যান চলাচল বন্ধ আশার আলো মহা বিদ্যালয়ের অধ্যক্ষ রহশন আলমের শ্বরন সভা ও দোয়া অনুষ্ঠান। মাদ্রাসা ছাত্রকে হাত বেঁধে ঝুলিয়ে নির্যাতন, শিক্ষক গ্রেপ্তার।

ঘুমাতে গেলে যে কারণে দোয়া পড়তে বলেছেন বিশ্বনবি

দৈনিক আলোর দিগন্ত
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২৯ ডিসেম্বর, ২০২০
  • ৬২ বার দেখা হয়েছে

ধর্মীয় ডেস্ক: ঘুমের আগে পরে কিংবা ঘুম না আসলে অনেক দোয়া পড়ার কথা এসেছে হাদিসে। কিন্তু ঘুমের সময় বিশেষ একটি দোয়া পড়ার নির্দেশ দিয়েছেন বিশ্বনবি। এ নির্দেশ দেয়ার পেছনে রয়েছে খুবই গুরুত্বপূর্ণ একটি কারণ। কী সেই কারণ?

মানুষের ঘুম মৃত্যুর মতো। যার ফলে ঘুমানোর আগে মানুষ আল্লাহর কাছে এভাবে প্রার্থনা করে যে, ‘হে আল্লাহ! আপনার নামে মরি আবার আপনার নামেই জেগে ওঠি।’ কিন্তু ঘুমের আগে বিশেষ একটি দোয়া পড়ার জন্য হাদিসে নির্দেশ কিংবা অসিয়ত করার কারণ হলো- ‘যদি কেউ ঘুমে মৃত্যুবরণ করে, তবে তার মৃত্যু যেন ইসলামের ওপর হয়।’ হাদিসে এসেছে-

হজরত বারাআ ইবনে আজিব রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এক লোককে নির্দেশ দিলেন। অন্য সূত্রে বর্ণনা করেন যে, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এক ব্যক্তিকে অসিয়ত করলেন যে, যখন তুমি বিছানায় ঘুমাতে যাবে, তখন তুমি এ দোয়া পড়বে-
اللَّهُمَّ أَسْلَمْتُ نَفْسِي إِلَيْكَ، وَفَوَّضْتُ أَمْرِي إِلَيْكَ، وَوَجَّهْتُ وَجْهِي إِلَيْكَ، وَأَلْجَأْتُ ظَهْرِي إِلَيْكَ، رَغْبَةً وَرَهْبَةً إِلَيْكَ، لاَ مَلْجَأَ وَلاَ مَنْجَا مِنْكَ إِلاَّ إِلَيْكَ، آمَنْتُ بِكِتَابِكَ الَّذِي أَنْزَلْتَ، وَبِنَبِيِّكَ الَّذِي أَرْسَلْتَ‏
উচ্চারণ : ‘আল্লাহুম্মা আসলামতু নাফসি ইলাইকা, ওয়া ফাওয়্যাদতু আমরি ইলাইকা, ওয়া ওয়াঝ্‌ঝাহতু ওয়াঝহি ইলাইকা, ওয়া আলঝাতু জাহরি ইলাইকা, রাগবাতা ওয়া রাহবাতা ইলাইকা, লা মালঝাআ ওয়া লা মানঝা মিনকা ইল্লা ইলাইকা, আমানতু বিকিতাবিকাল্লাজি আনযালতা, ওয়া বিনাবিয়্যিকাল্লাজি আরসালতা।’
অর্থ : ‘হে আল্লাহ! আমি আমার প্রাণকে (জীবন) আপনার কাছে সমর্পণ করলাম, আর আপনার কাছে আমার বিষয় ন্যস্ত করলাম। আর আপনার রহমতের আশায় এবং গজবের ভয়ে আমার চেহারা আপনার দিকে ফেরালাম। আপনাকে ছাড়া আপনার গজব থেকে পালিয়ে যাবার এবং আপনার আজাব থেকে বাঁচার আর কোনো স্থান নেই। আপনি যে কিতাব নাজিল করেছেন, আমি তার উপর দৃঢ়ভাবে বিশ্বাস করছি এবং আপনি যে নবি পাঠিয়েছেন, আমি তাঁর উপর পূর্ণ বিশ্বাস স্থাপন করেছি।
যদি তুমি এ (ঘুমের) অবস্থায়ই মরে যাও, তবে তুমি স্বভাবধর্ম ইসলামের ওপরই মৃত্যুবরণ করবে।’ (বুখারি)

প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাঁর উম্মতকে ইসলামের ওপর মৃত্যুর সৌভাগ্য লাভে ঘুমানোর আগে এ দোয়া পড়তে নির্দেশ দিয়েছেন। নিঃসন্দেহে এ দোয়াটি মুমিন মুসলমানের ঈমানের সঙ্গে মৃত্যু লাভের অন্যতম একটি দোয়া।

সুতরাং মুমিন মুসলমানের উচিত, ঘুমাতে গেলে হাদিসে উল্লেখিত দোয়াটি নিয়মিত পড়া। যাতে যদি ঘুমের মধ্যে কারো মৃত্যু হয় তবে যেন তা ইসলামের ওপরই হয়।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে ইসলামের ওপর মৃত্যু লাভে ঘুমানোর আগে হাদিসে নির্দেশিত দোয়াটি পড়ে নিয়মিত ঘুমাতে যাওয়ার তাওফিক দান করুন। আমিন।

আপনার মন্তব্য লিখুন

সংবাদটি শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2020 Alor Diganto
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102