শুক্রবার, ০৭ মে ২০২১, ০৫:২৯ অপরাহ্ন
শিরোনাম :
রাজধানীতে ছিন্নমূল মানুষের দারপ্রান্তে বিডি সমাচার ফাউন্ডেশন সুন্দরগঞ্জে ছাত্রলীগ নেতা রতনের নিজ অর্থায়নে বিভিন্ন মাদ্রাসায় কুরআন শরীফ বিতরণ ভূমিদস্যু তাহেরের সন্ত্রাসী হামলায় চমেক হাসপাতালের বেডে কাতরাচ্ছে এক অসহায়। রতন সরকারকে অবাঞ্ছিত করার এখতিয়ার রংপুর প্রেসক্লাবের নেই: বিএমএসএফ উল্লাপাড়ায় অনশনরত প্রেমিকার বিয়ে না হলে আত্মহত্যার হুমকি! জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্ম শত বার্ষিকী উদযাপন উপলক্ষে ১৭ নং ওয়ার্ড আওয়ামী যুব লীগ এর প্রস্তুতিমুলক মতবিনিময় সভা অনুষ্ঠিত। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্ম শত বার্ষিকী উদযাপন উপলক্ষে ১৭ নং ওয়ার্ড আওয়ামী যুব লীগ এর প্রস্তুতিমুলক মতবিনিময় সভা অনুষ্ঠিত। নড়াইলের জেলা তুলারামপুর সেতুতে ধস, বড় যান চলাচল বন্ধ আশার আলো মহা বিদ্যালয়ের অধ্যক্ষ রহশন আলমের শ্বরন সভা ও দোয়া অনুষ্ঠান। মাদ্রাসা ছাত্রকে হাত বেঁধে ঝুলিয়ে নির্যাতন, শিক্ষক গ্রেপ্তার।

বাংলাদেশে নেপালের রাষ্ট্রপতি বিদ্যা দেবী আগমন।

দৈনিক আলোর দিগন্ত
  • প্রকাশের সময় : সোমবার, ২২ মার্চ, ২০২১
  • ৬৮ বার দেখা হয়েছে

নিউজ ডেস্ক –

মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষ্যে দুই দিনের সফরে ঢাকা পৌঁছেছেন নেপালের রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভান্ডারী।আজ সোমবার (২২ মার্চ) সকাল ১০টায় তাকে বহনকারী বিমান হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। বিমানবন্দরে তাকে স্বাগত জানান রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদ। এ সময় তাকে লাল গালিচা সংবর্ধনা দেয়া হয়। দুই দেশের জাতীয় সঙ্গীত বাজিয়ে নেপালের রাষ্ট্রপতিকে গার্ড অব অনার জানায় সেনা, নৌ ও বিমান বাহিনীর চৌকশ দল।

বিমানবন্দর থেকে তিনি যাবেন সাভার জাতীয় স্মৃতিসৌধে। দুপুরে তার সঙ্গে সৌজন্য সাক্ষাত করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। বিকেলে জাতীয় প্যারেড গ্রাউন্ডে স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে অংশ নেবেন বিদ্যা দেবী ভান্ডারী। সেখান থেকে তিনি বঙ্গভবনে রাষ্ট্রপতি আব্দুল হামিদের সাথে সৌজন্য সাক্ষাত করবেন এবং দরবার হলে সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেবেন।

এছাড়া দুই দেশের মধ্যে পর্যটন, সাংস্কৃতিক বিনিময় ও কৃষি খাতে সহযোগিতার ৪টি সমঝোতা স্মারকে সই হওয়ার কথা রয়েছে। ১৯৭২ সালের ১৬ই জানুয়ারি নেপাল স্বাধীন বাংলাদেশকে স্বীকৃতি দেয়ার পর ওই বছর ৮ই এপ্রিল দুই দেশের কূটনৈতিক সম্পর্ক শুরু হয়।

এরপর ক্রমশ বিভিন্ন ক্ষেত্রে বিস্তৃত হয়েছে দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক। কয়েক দশকে বাণিজ্য বেড়েছে কয়েকগুণ। নেপালকে ট্রানজিট এবং চট্টগ্রাম ও মোংলা বন্দর ব্যবহারের সুবিধা দিয়েছে বাংলাদেশ। বিদ্যুতের চাহিদার কারণে নেপাল হয়ে উঠছে বাংলাদেশের বিনিয়োগের অন্যতম গন্তব্য।

২০১৯ সালে রাষ্ট্রপতি আবদুল হামিদ নেপাল সফর করলেও রাজতন্ত্র বিলোপের পর বাংলাদেশে নেপালের কোনো রাষ্ট্রপতির এটিই প্রথম সফর।

বিদ্যা দেবীর জন্ম ১৯৬১ সালে ভোজপুর জেলায়। ১৯৭০ সালের পরে বাম রাজনীতির সঙ্গে জড়িয়ে পড়েন তিনি। ১৯৮০ সালে কমিউনিস্ট পার্টি অব নেপালের সদস্য হন বর্ষীয়ান এই রাজনীতিক।

২০০৯ সাল থেকে দুই বছর প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব পালন করেন বিদ্যা দেবী। সবশেষ নেপালের সংবিধান রচনায় গঠিত কমিটিতেও সদস্য ছিলেন এই প্রবীণ নেতা।

সফরে সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষ উদযাপনের অনুষ্ঠানে অংশ নেয়ার পাশাপাশি রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে সাক্ষাৎ করবেন বিদ্যা দেবী। এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার আলাদা বৈঠক হবে।

আপনার মন্তব্য লিখুন

সংবাদটি শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2020 Alor Diganto
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102