শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ০৬:৪৫ অপরাহ্ন
শিরোনাম :
করোনা প্রতিরোধে স্বাস্থ্য সেবা ও অক্সিজেন সরবরাহ নিশ্চিত করতে এমপি শামীমের জরুরি সভা করোনা পরিস্থিতি ও সুরক্ষা ব্যবস্থা জানতে সরকারী এবং বেসরকারী হাসপাতালের দুয়ারে (সুজন) লোহাগড়ায় ৩ হাজার ৭শ’৬৫ পিস ইয়াবাসহ দুই মাদক ব্যাবসায়ীকে আটক করেছে পুলিশ। পুলিশ সার্ভিস এসোসিয়েশনের নতুন সভাপতি মোঃ মনিরুল ইসলাম ও সাধারণ সম্পাদক মোঃ আসাদুজ্জামান নতুন মাদক Eskuf ও বিপুল পরিমাণ গাঁজাসহ গ্রেফতার ৪ লকডাউনে গরিবদের টেক-কেয়ার করবো, নতুন কিছু করবো: অর্থমন্ত্রী মাদকমুক্ত সমাজ গাড়ার দাবীতে মানববন্ধন হাটহাজারীতে ছুরিআঘাতে যুবকের মৃত্যু পাহাড়ে ঝুঁকি নিয়ে বসবাসকারীদের সরিয়ে দিতে প্রশাসনের অভিযান। চাঁপাইনবাবগঞ্জ RAB ক্যাম্পের অভিযানে ১০ কেজি গাঁজাসহ ০২ জন কুখ্যাত গাঁজা ব্যবসায়ী গ্রেফতার।

বান্দরবানে রুমায় খ্রিস্টান ধর্মাবলম্বী সম্প্রদায়ের প্রধানমন্ত্রী কর্তৃক অনুদানের অর্থ ধূলিসাৎ রয়ে গেছে

দৈনিক আলোর দিগন্ত
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৮ মার্চ, ২০২১
  • ২৯ বার দেখা হয়েছে

বান্দরবান প্রতিনিধি-

বান্দরবানের রুমা উপজেলায় খ্রিস্টান ধর্মাবলম্বী সম্প্রদায়ের ২৫ শে ডিসেম্বর২০২০ খ্রি: বড়দিন উদযাপনের উপলক্ষে প্রধানমন্ত্রী কর্তৃক বিশেষ বরাদ্দ দেওয়া আনুমানিক সাড়ে দশ লক্ষ টাকা কার্টসাট অভিযোগে জেলা প্রশাসক বরাবরে অভিযোগ করেও কোন সমাধান পাচ্ছে না বলে জানিয়েছেন কয়েকজন খ্রিষ্ট ধর্মে যাজক নেতারা।

রুমায় খ্রিস্টান সম্প্রদায়ের ধর্মীয় উৎসব উপলক্ষে অনুদানের টাকা বিগত ১০ বছরের কোন অভিযোগ না থাকলেও চলতি উপজেলার পরিষদ ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রতিনিধিদের দ্বারা পরিচালিত উপজেলার পরিষদ জন্য অপ্রিয় হলেও খুবই দুঃখজনক বরাদ্দকৃত টাকা কার্টসার্ট অনিয়ম দুর্নীতি তদন্তের দাবি জানিয়ে বান্দরবান জেলা শীর্ষ ৮ বিশিষ্ট যাজক (মন্ডলী নেতা) গত বুধবার (৬জানুয়ারি) তারা লিখিতভাবে বান্দরবান জেলা প্রশাসকের নিকট একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন।

লিখিত অভিযোগে উল্লেখ করেছেন, রুমা উপজেলায় ২৫শে ডিসেম্বর বড়দিন উদযাপনের জন্য আর্থিক সহায়তা হিসেবে ১৯৩ টি গীর্জার জন্য মোট ৯৬ টন খাদ্যশস্য বরাদ্দ দেওয়া হয়। গণপ্রজাতন্ত্রী ত্রাণ মন্ত্রণালয় কর্তৃক প্রধানমন্ত্রীর বিশেষ সহায়তা হিসেবে ওই খাদ্যশস্য প্রতি টনে ৪৪ হাজার ৭০০ টাকায় বিক্রি করা হয়েছে বলে উল্লেখ সূত্রে জানা গেছে । অতঃপর রুমায় খ্রিস্টান সম্প্রদায়ের ধর্মীয় গির্জাগুলোতে নগদ টাকা প্রদান করার কথা বলা হয়েছে।

সেই হিসেবে খাদ্যশস্য বিক্রি করে ৪২ লাখ ৯১ হাজার ২০০ টাকা নগদ পাওয়া গেছে বলে উল্লেখ্য সূত্রে জানা গেছে। কিন্তু খ্রিষ্টান ধর্মের বড়দিনের আগে ও পরে দুই দফায় রুমা উপজেলার ১৯৩ টি গির্জাকে ৩২ লাখ ৪৬ হাজার টাকা দেওয়া হয়েছে । কিন্তু পরবর্তী ২য় দফায় ৩০০০ (তিন হাজার) করে বম জনগোষ্ঠীর আংশিক চার্চ মোট ৯৪টি , সহ ত্রিপুরা জনগোষ্ঠী ৪২ টি গীর্জা ,খুমী ৫টি , ম্রো জনগোষ্ঠীর খ্রিস্টান ধর্মাবলম্বীরা এতেও বঞ্চিত হয় । মোট ১৪১টি গীর্জা জন্য পরবর্তীতে প্রদান করা হয়। এতে কিছু খুমী খ্রিষ্ট ধর্মে নেতাদের মিশ্র প্রতিক্রিয়া দেখা যায়, ইভানজেলিক্যাল খ্রিষ্টিয়ান চার্চ (ইসিসি) মন্ডলী কর্তৃক তাদের অনুদানের টাকা গ্রামের পৌঁছায়নি বলে অভিযোগ উঠেছে ।

অভিযোগ কারী মধ্যে থেকে বম জনগোষ্ঠীর অন্যতম নবীন নেতা রেভা: লালজারলম বম বলেন , অবশিষ্ট আরো আনুমানিক ১০লক্ষ ৪৫ হাজার ২০০ শত টাকার হদিস পাওয়া যাচ্ছে না বলে জানিয়েছেন। তিনি আরো বলেন, বান্দরবান জেলার অন্যান্য উপজেলার প্রতিটি গির্জাকে ২২ হাজার ৩০০ টাকা দেওয়া হয়েছে। তারা রুমা উপজেলা নির্বাহী কর্মকর্তা ইউএনও মহোদয় মোঃ ইয়ামিন হোসেন কাছে গিয়ে বিষয়টি জানতে গেলেও ইউএনও মহোদয় বিষটির সন্তোষজনকভাবে কোন জবাব দিতে পারেননি। এই বিষয় নিয়ে খ্রিষ্টান ধর্মের বিশ্বাসী বম, ত্রিপুরা, ম্রো, খুমী,লুসাই,খিয়াং,মার্মা লোকজন মধ্যে যথেষ্ট মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে, অনেকেই মনে করছেন উপজেলা পরিষদের বর্তমান ভাইস চেয়ারম্যান থাংখামলিয়ান বম তিনি একজন খ্রিষ্ট ধর্মে বিশ্বাসী, পারাবারিক সূত্রে তিনি একজন বম খ্রিষ্ট ধর্মে পরিবারের সন্তান। সমসমায়িক ঘটনার বিষয়ে উনার নিরব ভূমিকা পালন করতে দেখে অনেকেই হতাশার প্রকাশ করেছেন ! তিনি চাইলে খ্রিষ্টান ধর্মের জনগোষ্ঠীর জনগনের সামনে অর্থ কেলেঙ্কারির বিষয়বস্তু সম্পর্কে পরিস্কার করতে পারতো।

বিষয়টি সম্পর্কে জানতে চাইলে রুমা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ইয়ামিন হোসাইন বলেন, খ্রিস্টান সম্প্রদায়ের যাজকরা কি অভিযোগ দিলেন আমার এখনও জানা নেই ।অভিযোগ পরবর্তী যথাযথ পদক্ষেপ/করনীয় বিষয়ে গত ৬ফেব্রুয়ারি বম জনগোষ্ঠীর নবীন নেতা লালজারলম বম নেতৃত্বে কয়েকজন খ্রিষ্ট ধর্মে নেতা জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি মহোদয়ের সাথে সাক্ষাৎ করলে উনি বিষয়টি জেনেছেন,তা তদন্ত মাধ্যমে ব্যবস্থা নিবে বলে আশ্বস্ত করেছেন।

আপনার মন্তব্য লিখুন

সংবাদটি শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2020 Alor Diganto
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102