শনিবার, ০৮ মে ২০২১, ১২:৩৪ পূর্বাহ্ন
শিরোনাম :
রাজধানীতে ছিন্নমূল মানুষের দারপ্রান্তে বিডি সমাচার ফাউন্ডেশন সুন্দরগঞ্জে ছাত্রলীগ নেতা রতনের নিজ অর্থায়নে বিভিন্ন মাদ্রাসায় কুরআন শরীফ বিতরণ ভূমিদস্যু তাহেরের সন্ত্রাসী হামলায় চমেক হাসপাতালের বেডে কাতরাচ্ছে এক অসহায়। রতন সরকারকে অবাঞ্ছিত করার এখতিয়ার রংপুর প্রেসক্লাবের নেই: বিএমএসএফ উল্লাপাড়ায় অনশনরত প্রেমিকার বিয়ে না হলে আত্মহত্যার হুমকি! জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্ম শত বার্ষিকী উদযাপন উপলক্ষে ১৭ নং ওয়ার্ড আওয়ামী যুব লীগ এর প্রস্তুতিমুলক মতবিনিময় সভা অনুষ্ঠিত। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্ম শত বার্ষিকী উদযাপন উপলক্ষে ১৭ নং ওয়ার্ড আওয়ামী যুব লীগ এর প্রস্তুতিমুলক মতবিনিময় সভা অনুষ্ঠিত। নড়াইলের জেলা তুলারামপুর সেতুতে ধস, বড় যান চলাচল বন্ধ আশার আলো মহা বিদ্যালয়ের অধ্যক্ষ রহশন আলমের শ্বরন সভা ও দোয়া অনুষ্ঠান। মাদ্রাসা ছাত্রকে হাত বেঁধে ঝুলিয়ে নির্যাতন, শিক্ষক গ্রেপ্তার।

২৬ বছরে পদার্পণ করল আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়

দৈনিক আলোর দিগন্ত
  • প্রকাশের সময় : শনিবার, ১৩ ফেব্রুয়ারী, ২০২১
  • ৯৮ বার দেখা হয়েছে

আসিফ ইকবাল।। ২৬ বছরে পদার্পণ করল দেশের সবচেয়ে বড় বেসরকারি বিশ্ববিদ্যালয় আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (আইআইইউসি)। ১৯৯৫ সালের ১১ ফেব্রুয়ারি চট্টগ্রামে বিশ্ববিদ্যালয়টির যাত্রা শুরু হয়। প্রতিষ্ঠার সময় মাত্র তিনটি ফ্যাকাল্টির আওতায় তিনটি বিভাগ নিয়ে শিক্ষা কার্যক্রমের উদ্বোধন করা হয়। যা পরবর্তীকালে বিশ্ববিদ্যালয় যাত্রার ক্ষেত্রে এক নতুন দিগন্তের সূচনা করে।

বিশ্ববিদ্যালয়ে বর্তমানে ৬টি ফ্যাকাল্টির অধীনে ১১টি ডিপার্টমেন্টে ৪০১ জন শিক্ষক রয়েছেন। এর মধ্যে প্রায় ৭৭ জনই পিএইচডি হোল্ডার। বিশ্ববিদ্যালয়টিতে বর্তমানে প্রায় ১১ হাজারের বেশি শিক্ষার্থী পড়াশোনা করছে।

দেশীয় শিক্ষার্থীর পাশাপাশি এই বিশ্ববিদ্যালয়ে ভারত, নেপাল, শ্রীলংকা, মালদ্বীপ, সোমালিয়া, ইথিওপিয়া, নাইজেরিয়া ও সুদানের প্রায় দুই শতাধিক ছাত্র-ছাত্রী অধ্যয়ন করছেন। বিশ্ববিদ্যালয়টির অন্যতম বৈশিষ্ট্য হলো এখানে প্রতি বছর দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের উচ্চশিক্ষা নিশ্চিত করতে প্রায় ৩ কোটি ৬০ লাখ টাকার আর্থিক সুবিধা এবং বৃত্তি প্রদান করা হয়। এছাড়া মুক্তিযোদ্ধা সন্তানদের জন্য রয়েছে বিনা বেতনে অধ্যয়নের সুযোগ।

আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম বাংলাদেশের প্রথম সারির বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে অন্যতম। সারা বিশ্বের বিশ্ববিদ্যালয়কে নিয়ে জরিপ করে এমন একটি গবেষণা সংস্থা ‘Webometrics Ranking of World Universities’ এর সর্বশেষ জরিপ অনুযায়ী, বাংলাদেশের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে আইআইইউসির স্থান ২৬তম। এছাড়া দেশে বেসরকারি সংস্থার জরিপে বেসরকারি বিশ্ববিদ্যালয় ক্যাটাগরিতে আইআইইউসির অবস্থান ১১তম।

এ দিকে, চট্টগ্রামে বেসরকারি বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে আইআইইউসির সবার উপরে অবস্থান করছে। এই প্রতিষ্ঠান থেকে এখন পর্যন্ত ৩২ হাজার ১১৭ জন শিক্ষার্থী উচ্চ শিক্ষা গ্রহণ করেছে। এসব শিক্ষার্থীরা দেশের বিভিন্ন পর্যায়ে সরকারি চাকরি ছাড়াও জাতীয় ও আন্তর্জাতিক স্বনামধন্য বিভিন্ন প্রতিষ্ঠানের উচ্চ পদে কর্মরত আছে। এছাড়া এই বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীরা আমেরিকা, কোরিয়া ও জাপানের বিভিন্ন প্রতিষ্ঠানে অধ্যাপনা করছেন। দেশের উচ্চশিক্ষায় আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের অগ্রণী ভূমিকা অনস্বীকার্য।

আপনার মন্তব্য লিখুন

সংবাদটি শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2020 Alor Diganto
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102